মাথাব্যথার সেরা হোমিওপ্যাথিক ঔষধের লক্ষণ নির্দেশিকা

Posted

মাথাব্যাথার দ্রুত কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা
ভ্রমণজনিত মাথাব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা

দীর্ঘ ভ্রমণ, তীব্র শব্দদূষণ, কোলাহলের মধ্যে অবস্থান বা উচ্চ শব্দে মাইক, বাদ্যযন্ত্র বা হেডফোন ব্যবহারের কারণে মাথাব্যথা সৃষ্টি হলে আর্ণিকা মন্টেনা খেলে ঠিক ৫ মিনিটের মধ্যে মাথাব্যথার যন্ত্রণা উপশম হয়।

ভ্রমণ জনিত মাথাব্যথা উপশমে আর্ণিকা দ্রুত কার্যকর

দীর্ঘ ভ্রমণ করার পরে তীব্র মাথাব্যথা সমস্যার সম্মূক্ষীণ হন না এমন মানুষ খুব কমই আছে। আজকের কর্মব্যস্ত জীবনে প্রতিদিন চলার পথে মানুষকে প্রচুর পথ যানবাহনে অতিক্রম করতে হয়।

দূর্ভাগ্যজনক হলেও সত্য এই যে, রাস্তার শব্দদূষণ, যানযট অতিক্রম করে, ধূঁলা-বালি জর্জরিত শরীর, ক্লান্ত মন নিয়ে ঘরে ফিরে অনেকেই অনুভব করেন তার শরীরের উর্ধাংশ কেমন যেন গরম হয়ে আসছে। মুখ, মাথার তালু গরম লাগছে। যেন উত্তাপের ঝলক উঠছে।

সেই সঙ্গে শুরু হয় প্রচন্ড মাথাব্যথা। অথচ খেয়াল করে দেখলেন শরীরের নিম্নাংশ কিন্তু ঠান্ডা।

প্রতিদিনের এই অভিজ্ঞতার সাথে হয়ত আপনি এমন অভ্যস্ত হয়ে পরেছেন যে ইদানিং প্রায়ই প্যারাসিটামল জাতীয় ঔষধ আপনাকে বাসায় সংগ্রহে রাখতে হয় ও প্রয়োজনমত খেতে হয়।

আপনি প্যারাসিটামল ও ক্যাফ্যইনযুক্ত প্যারাসিটামলের ক্ষতিকর প্রভাব সম্বন্ধে হয়ত খুব ভালভাবেই জানেন। কিন্তু আপনার কিছুই করার নেই। কারণ দ্রুত মাথাব্যথা ভাল করতে না পারলে তা খুবই কষ্টদায়ক হয়ে উঠে। গা গুলিয়ে আসে। বমি বমি ভাব হয়। অনেকের আবার বমিও হয়।

হয়ত আপনি জানেন না, আমাদের হোমিওপ্যাথিক চিকিৎসায় ঠিক আপনার এই সমস্যার চিকিৎসার জন্য খুব সুন্দর একটি ঔষধ আছে। ঔষধটি আর্ণিকা মন্টেনা নামে পরিচিত। এর লক্ষণসমূহ ঠিক উপরে বর্ণিত অবস্থার মত। অথচ নিম্নশক্তি অর্থাৎ ৩X বা ৬ শক্তির ঔষধ সঠিক নিয়মে নিত্যদিন ব্যবহারে এর প্বার্শ-প্রতিক্রিয়া হয় না।

ভ্রমন পরবর্তী তীব্র মাথাব্যথা উপরের লক্ষণসমূহ সৃষ্টি হলে ৬ শক্তির আর্ণিকা মন্টেনা ২ ফোঁটা খেয়ে ৫ মিনিট বিশ্রাম নেবেন। আশা করি খুব ভাল ফলাফল পাবেন।

আমি আর্ণিকার আর একটি নিত্য ব্যবহারযোগ্য লক্ষণের কথা জানাতে চাই। সেটি হচ্ছে-

Python Tutorial Introduction

হেডফোন ব্যবহার জনিত মাথাব্যথা চিকিৎসায় আর্ণিকা

যারা প্রায়ই উচ্চ শব্দে বাদ্যযন্ত্র বা হেডফোনের মাধ্যমে গান বা রেডিও বার্তা শুনতে অভ্যস্ত তাদের পরবর্তীকালে মাথাব্যথা চিকিৎসায়ও আর্ণিকা চমৎকারভাবে কার্যকরি।

অর্থাৎ সহজভাবে বললে- মস্তিস্কের স্নায়ুগুলোর অতিরিক্ত পরিশ্রমে যখন বিরুপ প্রতিক্রয়া সৃষ্টি হয়, অতিরিক্ত রক্তসঞ্চয় জনিত মাথাব্যথা সৃষ্টি করে তখন আর্ণিকা মন্টেনা সেই রক্তসঞ্চয় জনিত মাথাব্যথা নিরাময় করে রোগীকে দ্রুত সুস্থ করে তোলে।

মাথাব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত অন্যান্য প্রয়োজনীয় ঔষধের লক্ষণ নির্দেশিকা

স্পাইজেলিয়া

স্পাইজেলিয়ার লক্ষণসমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মাথাব্যথার অসহ্য যন্ত্রণায় মাথা ছিঁড়ে যাওয়ার মত অনুভব হয়। মাথা দপদপ করতে থাকে। মনে হয় যেন মাথা ভেঙ্গে যাচ্ছে। সাধারণত ব্যথাটা শুরু হয় মাথার বাঁ দিক থেকে। তবে মাঝে মাঝে ডান দিকেও চলে যায়।

মাথার সামনের ভাগ ও চোখের পাশেও হতে থাকে। নড়াচড়া করলে ও আওয়াজে ব্যথা অসহ্য হয়ে উঠে।

সেঙ্গুইনেরিয়া ক্যান

স্পাইজেলিয়ার মাথাব্যথার লক্ষণ যেমন মাথার বাম পাশে অধিক দেখা যায়। সেঙ্গুইনেরিয়ার বেলায় ঠিক তার উল্টোটা হতে দেখা যায়। অর্থাৎ, যে সমস্ত মাথাব্যথা ডান পাশে সৃষ্টি হয় এবং ক্রমশ বামদিকে ছড়িয়ে পড়তে থাকে সেই সকল মাথাব্যথার চিকিৎসায় সেঙ্গুইনেরিয়া ক্যানডেনসিস উপকারি।

সাধারণতঃ ডান চোখের ভ্রুর উপরে বা তার আশেপাশে শুরু হতে দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রে এর মাথাব্যথা ভোরে শুরু হয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এবং সূর্যের উত্তাপ কমতে থাকলে লক্ষণসমূহও অদৃশ্য হতে দেখা যায়।

বেলেডোনা

বেলেডোনার মাথাব্যথায় মাথার ভেতর যন্ত্রণায় দপদপ করতে থাকে। সাধারণতঃ অতিরিক্ত গরমের কারণে এমনটা বেশী হয়ে থাকে। শুধু মাথাতেই নয়। মাথা, কপালে ও কানের পিছনদিকেও প্রচণ্ড কষ্টদায়ক যন্ত্রণা হয়। জোরালো আলোতে ও আওয়াজে, বিছানায় শুয়ে থাকলে ব্যথাটা তীব্রতর হয়। মাথা টিপলে কিছুটা আরাম পাওয়া যায়।

গ্লোনাইনাম

এই ওষুধটি সূর্যের তাপের কমা বা বাড়ার জন্যে যে মাথা ব্যথা হয় সেটি নিরাময়ে কার্যকর। সাধারণত সরাসরি সূর্যের তাপ মাথায় দীর্ঘক্ষণ লাগলে তার পরিণাম স্বরূপ গ্লোনাইনাম এর মাথাব্যথার লক্ষণসমূহ সৃষ্টি হতে দেখা যায়। মাথার মধ্যে দপদপ করার মতো অসহ্য যন্ত্রণা হয়। সোজা হয়ে দাড়ালে মাথা ঘোরার সমস্যা দেখা দেয়। ব্যথার ফলে মনে হতে থাকে- মাথাটা যেন অনেক বড় হয়ে গেছে।

নাক্স ভোমিকা

চোখের উপর ব্যথাটা শুরু হয়। সকালের দিকে ব্যথা অসহ্য থাকে। নাক্স ভোমিকার মাথাব্যথার লক্ষণসমূহ মানসিক অবসাদ বা ক্লান্তি জনিত কারণে সৃষ্টি হতে পারে। এছাড়া তামাক, অ্যালকোহল ও কফি সেবনের কারণে সৃষ্ট মাথাব্যথার চিকিৎসাতেও নাক্স ভোমিকা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হয়ে থাকে।

সিকেলি কর

রোগীর মধ্যে বিভ্রান্তি অথবা বিহ্বলতা, মাথা টলমল করা; ঠিক যেন নেশাগ্রস্তের মতো ব্যবহার লক্ষ্য করা যায়। মাথার ভেতরটা অস্বাভাবিকভাবে ভারহীন লাগা, বিশেষভাবে মাথার পেছনদিকের যন্ত্রণায় এটি বিশেষ কার্যকরী।

Author
Categories

Want to publish a healthcare blog like this! Our recommended web host.

Sharing is Caring